Saturday, April 11, 2015

লড়াই...

**********************THIS POST IS UPDATED******************


লড়াই...হ্যা, লড়াই...

এমন একটা শব্দ যা প্রত্যেক মানুষকে তাদের জীবনে করতে হয়... খেলায় কেউ হারে, তো কেউ জেতে...কিন্তু লড়াই সবাইকেই করতে হয়..হারা-জেতা পরের কথা..

ঠিক এইভাবেই আমি আজ থেকে প্রায়  সাড়ে পাঁচ বছর আগে শুরু করেছিলাম..এক লড়াই..হ্যা, আমার এই ব্লগের কথা বলছি... আমার এই লড়াইয়ে অনেক সময় অনেক বন্ধুকে পাশে পেয়েছি...তাদের মধ্যে সর্বপ্রথম PBC ..আর দ্বিতীয়জন হল ডেভিল...যারা ব্লগের পুরোনো নিয়মিত দর্শক, তারা সকলেই জানেন... আমরাই প্রথম ব্লগে বাংলা ইন্দ্রজাল ১-১০০ স্ক্যান করতে শুরু করি।

তারপর আস্তে আস্তে সময় কেটে যায়, আরও নানা ব্লগার ও সংগ্রাহকের সঙ্গে পরিচয় হয়... এইভাবেই একদিন ইন্দ্রদা(ইন্দ্রনাথ ব্যানার্জী)-র সঙ্গে আলাপ হয়...ক্রমে শুরু হয় এক নতুন লড়াই... বাংলার হারিয়ে যাওয়া কমিকস ও অন্যান্য গল্প প্রভৃতিকে নিয়ে...

ভাবছেন এত কথা বলছি কেন? তাও আবার ৪ মাস পর?

ব্লগের অনেক দর্শকই হয়ত হতাশ, হওয়াটা স্বাভাবিক...৪ মাস হয়ে গেল,কোনো পোস্ট নেই...ইন্দ্রজাল তো দূরের কথা...আগের পোস্টটা ছিল ৫ মাস বিরতির পর...শেষে এক দর্শক তো প্রশ্নই করে ফেললেন..."ব্লগ কি বন্ধ হয়ে গেল"?

আপনার মতন বহু নিয়মিত দর্শকদের উদ্দেশেই  বলি, আপনাদের জন্যই আমার ব্লগ এতদিন চলে এসেছে...আসছে, আমি হয়ত অনেকবার হারিয়ে গেছি, কিন্তু আপনারা আমার পাশে ছিলেন বলেই আমি বারবার ফিরে এসেছি...

১৯৮২ সালে(আনন্দমেলা অনুযায়ী) রোভার্সের দলে ঢোকে প্যাকো ডিয়াজ। তাই মার্ভিন ভাবে দলে তার পরিবর্তে প্যাকো খেলবে। কিন্তু রয়ের ইচ্ছে ছিল দুজন একইসঙ্গে খেলুক। আর হলও তাই।
২৩.০২.১৯৮৩'র পরের ছবি

পড়ুন  রোভার্স ১৯৮২

এর কিছু দিন পরেই যোগ দেয় ভিক গাথরি। বদমেজাজি হলেও সে ভালো ডিফেন্ডার, কড়া ট্যাকল করতে দেখে রয় তাকে দলে নিয়ে আসে।


পড়ুন রোভার্স ১৯৮৩    ও     রোভার্স ১৯৮৪

০৮.০৯.৮২'র পরের ছবি



০৮.০৯.৮২ সংখ্যার শেষে দেখা যাচ্ছে রয় টিভি দেখছে। পরের ২২.০৯.৮২ সংখ্যার শুরুতে দেখা যাচ্ছে ম্যাচ চলছে এবং ডানকান হেডে গোল করার চেষ্টা করছে। তার আগে রয় তাকে ব্যাকভলিতে পাস দেয়(ওপরের রঙিন ছবি)।
তাহলে কি আনন্দমেলা ভুল ছাপলো? না, আনন্দমেলা ভুল ছাপেনি। আসলে এই ধরণের বেশ কিছু ছবি আনন্দমেলা কর্তৃপক্ষ বাদ দেওয়ার সিদ্ধান্ত নেন, তার কারণ এই ছবিগুলি ছাড়াও রোভার্সের রয় দিব্যি পড়া যায়। তবে আমার মতে এই ছবিগুলি থাকলে পাঠকের পড়তে হয়তো আরও সুবিধেজনক হতো। যেমন ওপরের এই ছবিটি।

১৫.১২.১৯৮২'র পরের ছবি
০৬.১০.১৯৮২'র পরের ছবি

 ১৯.০৫.৮২ তারিখের আনন্দমেলায় কোনো অজ্ঞাত কারণে রোভার্সের রয় প্রকাশিত হয়নি। এছাড়াও ২মে- ১১ই জুলাই ১৯৮৪ অবধি কোনো আনন্দমেলা প্রকাশিত হয়নি।
০৬.১০.১৯৮২ ও ২৪.০৭.১৯৮৪ এর সংখ্যা দুটি আমার কাছে ছিল না। এর জন্যও বন্ধু সন্তু বাগকে ধন্যবাদ।

*বিঃ দ্রঃ ০৩.০৬.১৯৮১ ও ২৯.০৭.১৯৮১ এই দু'দিনের রোভার্সের পাতায় আমি তারিখ লিখতে ভুল করেছিলাম। তাই আগের বারের ভুল তথ্য এবারের পোস্টে সংশোধন করে দিলাম। এছাড়াও ১৯৮১ এবং ১৯৮০'র নতুন লিংক দিলাম।
ধুলোখেলা ও রুস্তমদা কে অনেক ধন্যবাদ আমার এই ভুল শুধরে দেওয়ার জন্য। দর্শকদের কাছে এর জন্য আমি ক্ষমাপ্রার্থী। আবার নতুন করে ডাউনলোড করে নেবেন।
*****************************************************************************

গত ৯ মাসে আমার পরিসংখ্যান খুবই খারাপ...মাত্র দুটি পোস্ট...এর জন্য দর্শকদের কাছে ক্ষমা চাইছি, তবে কথা দিচ্ছি এমাসের মধ্যে আরো কিছু রোভার্সের রয় দেব...আশা করি আমার কথা আমি রাখতে পারব, কারণ গত নমাসে আমি যে বিশেষ কার্যে নিযুক্ত ছিলাম তা শেষ...

এই সেই কাজ...


প্রকাশিত হতে চলেছে....আগামী নববর্ষে

13 comments:

ranjan gangopadhyay said...

back with a bang

দুর্দান্ত পোস্ট
+ রোভার্সের রয়
অনেক ধন্যবাদ ওয়াকার

Arnab said...

Hope u will blog more. Your previous blog on Roy was excellent, same this one.

Suku said...

ব্লগে ফিরে আসার জন্যে অনেক ধন্যবাদ...আর ময়ূখ চৌধুরী কে নিয়ে যে কোনো রচনা সংকলনের জন্যে অধীর আগ্রহে অপেক্ষা করে থাকি, এবারে তোমার অবদান রয়েছে বলে আগ্রহ আরো জোরদার হয়েছে :-)

পূঃ: সন্তুকেও ধন্যবাদ জানাই না পাওয়া পৃষ্ঠা গুলি দিয়ে সাহায্য করার জন্যে...

24thphantom said...

@ranjan gangopadhyay: thanks dada for ur support..

24thphantom said...

@arnab: bhai, ota mone hoy last post ba last work on Roy hobe. Last blog noy.. :) thanks

24thphantom said...

@sukuda: thanks for the support..asha kori blog ta chaliye jete parbo..

Suku said...

চালাতেই হবে, আমি ছাড়তে দেবো না তোমাকে ... এই নেশার স্বাদ একবার যে পেয়েছে সে কমেন্ট ইত্যাদির তোয়াক্কা না করে ঠিক চালিয়ে যাবে :-)

24thphantom said...

@sukuda: ha ha.. :) thanks

Unknown said...

Mayukh Choudhuri rachanaboli prothom duto khando kinechi, etao kinbo Kolkata gelei ... durdanto kaaj ... apnake ebang Lalmatike abhinandan...

Holud pata dekhchi invitation only kore deoa hoyeche ... hathat eita kano korlen?

24thphantom said...

@apratim babu: holud patar kichu infrastructure er kaj cholche..nischinte thakun,kodin por blog abar public hoye porbe..apnader sobar jonyo..dhonyobad

Anonymous said...

Many thanks for Roverser Roy. Eta amar chhotobelar priyo comics gulor ekta, specially football action er drawing gulor jonye.

Kintu apnader 'Halud Pata' blog ta to dekhte pachchhi na. Ota kibhabe dekhbo?

24thphantom said...

@debi Prasad datta : blog er kichu kaj cholche..kodin er modhyei blog abar khola hobe,tokhon dekhte paben..dhonyobad.

D P Datta said...

Dear Mr. Walker, Thank you so much. Abar 'Halud Pata' dekhte pachchhi.