Monday, November 26, 2018

বেতাল- পৃথিবীর রক্ষক( S139- How Phantom Saved the Earth)

ফেসবুকের কিছু জটিলতার জন্য আমার পুরোনো ব্লগ THE RETURN OF INDRAJAL COMICS!!! কে একটা নতুন ঠিকানা দিতে বাধ্য হলাম, জন্ম নিলো "বাংলা কমিক্সের আড্ডাঘর"(http://vintagebengalicomics.blogspot.in) .তবে সব পাঠকদের আস্বস্ত করতে পারি, আমার পুরোনো ব্লগের সব পোস্ট এখানেই পাবেন। যেমন ছিল তেমন। ব্লগের ঠিকানা বা নাম কোনওটাই না পাল্টাতে চাইলেও উপায় ছিল না, কারণ যারা আমার ব্লগের পুরোনো পাঠক তারা জানেন মাঝে আমার ব্লগে বছর দুয়েক কোনো পোস্ট ছিল না। ফলে আমার ব্লগের দর্শক সংখ্যা কমে যায় অনেক। চেষ্টা করেছিলাম আগের মতন দর্শক পাওয়ার, ফেসবুকের জন্য তা কিছুটা সম্ভবও হয়েছিল। আবার ফেসবুকের জন্যই ব্লগের ঠিকানা পাল্টে ফেলতে হলো, কারণ ব্লগের লিংক আমি শেয়ার করতে পারছিলাম না। সঠিক কারণ আজও জানতে পারিনি, ইন্টারনেটে দেখলাম আমার মতন অনেকেরই এরকম সমস্যা হয়েছে, তারাও ঠিক solution পাননি, আবার কেউ বা হয়তো পেয়েছেন। শেষের দিকে আমার ব্লগের দর্শকসংখ্যা একদম তলানিতে এসে ঠেকেছিল(গড়ে ৫০০ থেকে কমে ১৫০). তাই অগত্যা এটা করলাম। পুরোনো ব্লগে আপাতত পোস্ট বন্ধ, তবে ব্লগ খোলা আছে এবং তার নতুন ঠিকানাও দেওয়া আছে সেখানে।

যাই হোক, আসি মূল পোস্টে। আজ দর্শকবন্ধুদের শোনাবো মজদাদুর কথায় দুই গল্প, প্রথম গল্পটি কিছু বন্ধু আগে হয়তো পড়েছেন, দ্বিতীয়টি অনেকেরই হয়তো পড়া নয়।


 এই গল্পে অগ্নি, জল, এবং বায়ু দেবতা পৃথিবীকে ধ্বংস করতে চান।  কেন?



কিন্তু পৃথিবীর দেবী তা চাইলেন না। তিনি মনে করলেন মানুষের মধ্যে এখনো কিছু ভালো আছে।


ভালোর যাচাই করার জন্য বেতালকে বেছে নেওয়া হলো। একে একে তার পরীক্ষা নিলেন সব দেব-দেবীরাই।


বেতাল কি পারলো এই দেবতাদের বিচিত্র সব পরীক্ষায় উত্তীর্ণ হতে? সেকি পারবে পৃথিবীকে বাঁচাতে?
পড়ুন বেতাল- পৃথিবীর রক্ষক( S139- How Phantom Saved the Earth)

বেতালের এই গল্পটি বাচ্চাদের গল্পের মতন করে বলা হলেও এর মধ্যে যে রূঢ় বাস্তব লুকিয়ে আছে, তা আমরা সবাই বুঝতে পারছি। লি ফক কত বছর আগে সেই জিনিস উপলব্ধি করতে পেরেছিলেন। গল্পটি ছোটবেলায় আমার মতন যারা পড়েছিলেন, তারাও হয়তো বুঝতে পারেননি এই গল্পের আড়ালে বাস্তবতার ছোঁয়া। তবে আজ নিশ্চয় পারবেন।

ডাউনলোড ফাইলের ভিতরে সুন্দর এই ছবিটি পাবেন


ছবিটি একটি বিদেশী ফ্যান্টমের কমিক্স থেকে নেওয়া। মূল ছবিটি ছিল সাদা-কালো, পরে রঙিন করেছি আমি নিজে। ক্যালিগ্রাফি- পার্থ অরণ্যদেব মুখার্জী (http://onubadcomic.blogspot.com/)
সম্পূর্ণ অবাণিজ্যিকভাবে এই প্রচ্ছদটি করা।

কেমন লাগলো জানাতে ভুলবেন না। পরের পোস্টে আবার হাজির হব "রোভার্সের রয়" কে নিয়ে। 

4 comments:

ABCD said...

At last. Thanks dada. Atodiner opekkha.

Pradip Baksi said...

Really a great and painstaking work. Many many thanks to you.

24thphantom said...

Thanks for the support everyone

Abhishek Bardhan said...

Thanxs bhai.