Sunday, August 4, 2019

আনন্দমেলার শেষ রোভার্সের রয়(১৯৯২-৯৩)

দর্শকবন্ধুরা, মাস দুয়েক পরে পোস্ট করার জন্য দুঃখিত। নানারকম কাজের মধ্যে থাকার জন্য পোস্ট করতে পারিনি। চার বছর আগে রোভার্সের রয় প্রথমবার ব্লগে দিয়েছিলাম আপনাদের জন্য। আর আজ দেব.. সম্ভবত শেষ বারের জন্য।

জুন ১৯৭৯'র(আষাঢ় ১৩৮৬) পরের আনন্দমেলা  ১৮ই জুলাই ১৯৭৯(প্রথম ছোটো আনন্দমেলা) থেকে রোভার্স শুরু হয়। শেষ প্রকাশিত হয় ৩১.০৩.১৯৯৩(বিশেষ অটোগ্রাফ সংখ্যা; তথ্য- সাগ্নিক ঘোষ)





আনন্দমেলার পাতায় প্রথম এবং শেষ "রোভার্সের রয়"


বুঝতেই পারছেন, রয়ের আবির্ভাব আনন্দমেলার পাতায় হঠাৎ করেই ঘটেছিল। কে এই রয়? গল্পের শুরুর কোনো ঠিক ছিল না.. একইভাবে রয় যখন শেষ বারের জন্য বেরোয় তখনও অসমাপ্ত। 

রয়কে প্রথম দেখা যায় ব্রিটিশ পত্রিকা TIGER এ ১৯৫৪ সালে। আমরা আনন্দমেলাতে যে রয়কে দেখেছি তার সঙ্গে তখনকার রয়ের কোনোরকম মিল নেই, কারণ সে তখন কিশোর। এইভাবে সময়ের সঙ্গে সঙ্গে রয়ের আকৃতি ও চেহারা উভয়েই পাল্টেছে, পাল্টেছে লেখক-শিল্পীরাও। অবশ্যই তার সঙ্গে রয়ের দলেও পরিবর্তন ঘটেছে বেশ কয়েকবার।


রোভার্সের রয়ের প্রথম পাতা... রয়ের পরের দিকের এক সঙ্গীকেও দেখা যাচ্ছে... 'বুড়ো' বলে খ্যাত..কে বলুন তো?
সময়ের সঙ্গে রয়ের পরিবর্তন 

১৯৭৪ সালের অক্টোবর মাসে TIGER পত্রিকার সঙ্গে যুক্ত হয় Scorcher নামক আর এক ব্রিটিশ পত্রিকা। পরে ১৯৭৬ সালের সেপ্টেম্বর মাস থেকে ROY OF THE ROVERS এর আলাদা করে কমিক ম্যাগাজিন প্রকাশিত হতে থাকে। সেখানে রোভার্সের রয় বাদ দিয়ে আরও বিভিন্ন ফুটবল কেন্দ্রিক কমিক্স প্রকাশিত হত(রয়ের প্রথম পোস্ট দ্রষ্টব্য )। আনন্দমেলাতে আমরা যে রয়কে দেখে আসছি, তার সঙ্গে অনেকটা মিল আছে ১৯৭৫ সালের ফেব্রুয়ারীর TIGER & Scorcher এ প্রকাশিত রয়ের। গল্পের শুরুটা এরকম:

রয় তখন মেলচেস্টার রোভার্সের অধিনায়ক। FA CUP থেকে বিদায় নেওয়ার পর হঠাৎ তাদের তৎকালীন ম্যানেজার "টনি" গায়েব হয়ে পরে। আর স্যাম বার্লো রয়কে প্রস্তাব দেয় খেলোয়াড়-ম্যানেজার হওয়ার। সেই স্যাম বার্লো, যে রয়কে ইংল্যান্ড টীমেরও খেলোয়াড়-ম্যানেজার হতে বলেছিল, যার সঙ্গে রয়ের বর্তমানে সংঘাত চরমে।




এরপর রয় প্রথম যেদিন খেলোয়াড়-ম্যানেজার হিসেবে প্রবেশ করল, সেদিন পুরোনো বন্ধুরা তাকে নিয়ে ঠাট্টা করতে লাগল। পুরোনো বন্ধুদের মধ্যে তখন ছিল ব্ল্যাকি, গাইলস, প্রমুখ।















এর পর আরও বেশ কিছু ঘটনা আছে...সব আমার পড়া নয়।  তবে একটি উল্লেখযোগ্য বিশেষ পর্ব হল "রয় ও পেনির বিয়ে"। এসবের কোনো কিছুই আনন্দমেলাতে নেই।  আনন্দমেলাতে রয়ের প্রকাশিত প্রথম পাতা আসলে রয়ের ১৯৭৭ সালের একটি সংখ্যা থেকে নেওয়া।

এবারে রয়ের শেষের অংশটি দেখে নেওয়া যাক। রয়ের শেষ পৃষ্ঠা দুটির জন্য নীলদাকে ধন্যবাদ।
শেষ পৃষ্ঠায় দেখা যাচ্ছে রয় পেনাল্টি নিতে যাচ্ছে তার পুরোনো দল মেলচেস্টারের বিরুদ্ধে...কিন্তু তারপর কি হল? এই প্রশ্নের উত্তর আনন্দমেলার পাঠকরা কোনোদিন পাননি। আরও অদ্ভুত ব্যাপার... শেষ পাতায় নিচের দিকে জায়গা থাকলেও সেখানে কোনো কিছু লেখা নেই...মানে প্রতি সংখ্যায় যেমন লেখা থাকে "এরপর আগামী সংখ্যায়" বা এরকম কিছু... কিছুই লেখা নেই। এর কি কারণ? এটা কি নেহাতই "Printing mistake"? নাকি আনন্দমেলা কর্তৃপক্ষ ইচ্ছে করেই এখানে কিছু লিখতে নিষেধ করেছিলেন?
এ প্রশ্নের সঠিক উত্তর কোনোদিনই পাওয়া যাবে না...তবে আমার মনে হয় দ্বিতীয় ব্যাখ্যাটাই সঠিক। এর তিনটে কারণ:
(১) রয়ের জনপ্রিয়তায় একটু ভাঁটা পরা... আমরা যারা ৯০' এর দশকে জন্মেছি, তারা তখন ওই সুপারহিরোদের দিকে বেশি আকৃষ্ট হতাম। তখন আনন্দমেলাতে ব্যাটম্যান বেরোচ্ছে পাশাপাশি, তার আগে অল্প দু-চারটে স্পাইডারম্যানের পাতা দেখেছি। আছে টিনটিন আর টারজান... এসবের পাশে রয় তখন অতোটা ভালো লাগতো না। পরবর্তীকালে পুরোনো আনন্দমেলা আবার যখন জমাতে আরম্ভ করি, তখন রয় লেগেছিল দুর্ধর্ষ।

(২) রয় একটি অত্যন্ত দীর্ঘ কমিক্স। বিদেশে চলেছে ১৯৫৪-১৯৯৩ অবধি, এদিকে 
বাংলাতে প্রায় ১৪ বছর। পাঠকের মনে প্রশ্ন জাগতেই পারে, তাতে কি? টিনটিন আর টারজান তো চলেছে আরও বেশি(২০ বছর আর ১৭-১৮ বছর).. গাবলুও তাই। তাহলে রয় কেন চললো না? এর কারণ টিনটিন, টারজান বা গাবলু... এই সব কমিক্সের আলাদা আলাদা গল্প আছে।  কিন্তু রয়ের সেইভাবে আলাদা গল্প নেই।  প্রথম থেকেই ধারাবাহিকভাবে চলে আসছে, ঠিক যেমন বিলির বুট। বলা যেতে পারে, রয়ের এক একটি "Seasonal গল্প" হত। এই Season গুলিও ছিল একে অপরের সঙ্গে সম্পর্ক যুক্ত।

(৩) এটি আমার সম্পূর্ণ ব্যক্তিগত ধারণা... রয়ের "THE GREAT MELCHESTER MASSACRE" episode. এটি ১৯৮৬ সালের একটি পর্ব, যেখানে মেলচেস্টার রোভার্স খেলতে যায় "বসরানে"। ফেরার পথে তাদের টিম-বাসে নাশকতা করা হয়।  দুর্ঘটনায় রোভার্সের সবাই মারা যায়, খালি কোনোমতে বেঁচে যায় রয় ও ডানকান ম্যাকে।


আমি পাঠকবন্ধুদের একটি প্রশ্ন করতে চাই... আপনি একটি দল ও তার খেলোয়াড়দের অত্যধিক ভালোবাসেন। হঠাৎ যদি শোনা যায়, একটি দুর্ঘটনায় সেই দলের অধিকাংশ প্লেয়ার মারা গেছেন, তাহলে তখন আপনার কেমন লাগবে?

আর তাই যদি হয়, তাহলে ভাবুন তো.. যে রয় একদম শুরু থেকে এক একটি প্লেয়ার খুঁজে তিল তিল করে এই অপ্রতিদ্বন্দী মেলচেস্টার রোভার্স গড়ে তুলেছিল, তার কেমন লাগবে?

এই পর্বের অন্য আরও কিছু ছবি আমার কাছে আছে, কিন্তু বিশ্বাস করুন বন্ধুরা... সেই দৃশ্যগুলি আমার মোটেই ভালো লাগেনি। তাই আপনাদের সেগুলি আপাতত দেখাবো না। মনে হয়, আনন্দমেলা কর্তৃপক্ষ সেগুলি দেখে বুঝতে পেরেছিলেন... বাঙালি পাঠক আর যাই হোক, এই দৃশ্য সম্ভবত সহ্য করতে পারবে না বা মেনে নিতে পারবে না। তাই তিনি "রোভার্সের রয়" বন্ধ করার সিদ্ধান্ত নেন।
তবে রয় তার নিজের দলের বিরুদ্ধে গোল করল কিনা, বা রয় মেলচেস্টারে ফিরল কিনা... ফিরলে কিভাবেই বা ফিরল? আমার মনে হয় এই অংশটুকু দিয়ে অন্তত আনন্দমেলার শেষ করা উচিত ছিল। এরপর আবার নতুন Season শুরু।

পোস্টে শুরুর দিকে আমি উল্লেখ করেছি আনন্দমেলায় যে রয় দিয়ে শুরু হয়েছিল ১৯৭৯ সালে, সেটি আসলে ১৯৭৭ এর রয়। তাহলে ১৯৮৬'র এই পর্বটি হিসেব মতন থাকার কথা আনন্দমেলার ১৯৮৮ সালে। তাহলে নেই কেন? এখানে এইভাবে দেখলে হবে না বন্ধুরা... কারণ আসল রয় বেরোত প্রতি সপ্তাহে একদিন...আর আনন্দমেলা তখন ছিল পাক্ষিক(দু-সপ্তাহে একটি)। আসল রয় সেই হিসেবে বছরে বেরোতো গড়ে ৫০টা।  আর আনন্দমেলা বছরে ২৪-২৫টা। ১৯৯৩ এর যে আনন্দমেলায় রয় শেষ বেরোয়, সেটি আসলে অরিজিনাল ম্যাগাজিনে বেরিয়েছিল ১৯৮৩-৮৪ সালে। 

অর্থাৎ অন্ততপক্ষে রয়ের প্রথমের দিকের দু-আড়াই বছর এবং শেষের প্রায় ১০ বছর(হেলিকপ্টার দুর্ঘটনায় রয় আহত না হওয়া পর্যন্ত) আনন্দমেলাতে নেই। এতগুলি বছরের রয় কোনোদিন অনুবাদ হবে কিনা জানিনা, খুব ধৈর্য্য এবং সময়ের ব্যাপার... পাঠকরা শেষের অংশ দেখতে চাইবেন না আশা করি... আর দেখলে কারোর নিশ্চয় ভালো লাগবে না। শুরুর দিকের গুলো অনুবাদ করা যেতে পারে, তবে বেশ কিছু দর্শক চাইলেই সেটি করা হবে, তার আগে নয়।
পড়ুন
আনন্দমেলার শেষ রোভার্সের রয়(১৯৯২-৯৩; New link)

শেষে শুধু এইটাই বলতে চাই রয় এবং তার সৃষ্টিকর্তাদের... "হও তুমি ব্রিটিশ, কিন্তু বাঙালি তোমাকে কোনোদিন ভুলবে না রয়।  কোনোদিন ভুলতে পারবে না। "

বিঃ দ্রঃ পোস্টের ডাউনলোড লিংকটি পাল্টাতে বাধ্য হলাম বন্ধুরা। রয়ের একান্ত পাঠক শান্তনু টোকদার দাদা আমার একটি বড় ভুল ধরিয়ে দিয়েছেন। আমি ওনার কাছে কৃতজ্ঞ। যে শেষ ৫ পাতা পার্থ অনুবাদ করেছিল, অর্থাৎ আনন্দমেলার পরের অংশটি, সেখানে আরও বেশ কিছু পাতা রয়েছে যে গুলি আমি জানতাম না।  ভুলটা আমারই, কারণ আমি অরিজিনাল ফাইল ডাউনলোড না করে একটি ওয়েবসাইট থেকে ওই ৫টি পাতা সংগ্রহ করেছিলাম। এর জন্য দুঃখিত।  কথা দিচ্ছি, পরের পোস্টে আমি ওই অংশটি সম্পূর্ণ করবো।
তাই রয় আপাতত এখানে শেষ হচ্ছে না। লিংকে শুধুমাত্র আনন্দমেলার অংশটুকুই রাখলাম।

13 comments:

PaarthoAranyadeb said...

ফুটবল আমার খুব ভালো লাগে।তার ওপরে সেটা যদি কমিক্সের আকারে আসে,তাহলে তো কথাই নেই।রোভার্সের রয় সেই নষ্ট্যালজিয়া যা আজও বাঙালী কমিক্স প্রেমীদেরকে
ফুটবলের প্রতি একটা অমোঘ আকর্ষণকে উস্কে দেয়।তার সাথে রয়ের জীবনের কাহিনী,অতি নাটকীয়তা,টান টান উত্তেজনা-সব মিলিয়ে একটা জমাটি পদ,যা কমিক্সপ্রেমীদের রসনা তৃপ্তীতে দায়বদ্ধ।
লেখাটা দারুন হয়ে।অনেক তথ্য পেলাম।কমিক্স পড়ার ইচ্ছে দ্বিগুণ হয়ে গেল।

Babui Pakhi said...

অসাধারন তথ্য সমৃদ্ধ লেখা। মূল কাহিনী, যা অনুবাদ হয় নি, যদি সফট কপি থাকে, অবশ্যি পড়তে চাইব। এত সুন্দর তুলনামূলক বিশ্লেষণ, সঙ্গে শেষের কয়েক পাতা অনুবাদ করে কাহিনী সম্পুর্ণ করা, অভাবনীয়। দুজনকেই অভিনন্দন একটি দুর্দান্ত কাজ করার জন্য। বাকি গুলো অবশ্যই চাইব কেউ অনুবাদ করুক। বিশেষ করে শুরুর বাকী অংশ।

24thphantom said...

@partho: dhonyobaad. ei somoyer roy tomar kache kemon laglo janio

24thphantom said...

@babui pakhi: dhonyobad dada/madam. apnar pore valo legeche eta sunle amadero valo lage. eng roverser roy ei website ti te besh kichu paben: https://britishcomics.wordpress.com

ekhane roy chara ro onek british comics ache.
r suru'r part ta amaro translate er icche ache.. ro koyekjoner e byapare motamot pele valo lagbe

santanu tokdar said...

apnader ei uddyog sottoy khub e proshonshonio. ami apnar prothom theke blog e dewa roverser roy collect korechi ebong porechi.purono din gulo phiria dewar jonno dhyonnobad.tobe last roy sombondhe aktu bolte chai.anadamelay jekhane sesh hoyechilo,tarpor apnader onubad roy er fire asha er modhhye 64 page theke 68 page porjoyonto aktu mismatch mone holo jodi aktu chek kore nen,tobe amra khuboy upokrito hobo.

24thphantom said...

@santanu tokder: dhonyobad dada.. tobe anandamela'r pg 62 te sesh hoyeche,r pg 63-67 translate kora hoyeche. amar chokhe to mismatch kichu lagche na. Tobu apnar jodi kothao mismatch lage, tahole kon 2ti pg obosyoi janaben. Dhonyobad.

santanu tokdar said...

64 pager por 65 page ta te aktu khotka lagche. majhe ki aro kichu page ache?

24thphantom said...

@santanu tokdar: dada, apni thik e dhorechen.. asole ekti website theke roy er ei pg gulo ami namiyechilam,tobe seguli emni sei pg e dewa hoyechilo.. File link hisebe noy.. amar original file download kore dekha uchit chilo.. sudhu 64,65 noy.. pg 63 r 64 er modhyeo kichu panel missing hoye geche..pore ro kichu pg ache(portdin match er ansgha)

ami post ti update korchi.. aager file ti delete kore diye sekhane sudhu anandamelar part tuku rakhchi.. royer bari phera ta r ekti post e debo.. royer jonyo ei tuku amake kortei hobe..etota korechi jokhon!

santanu tokdar said...

onek onek dhonnyobad apnake.Aro ekbar osonghko dhonnyobad ei huge task ta complete korar jonno ebong amar moto akjon sadharon pathoker kothake gurutto diye dekhar jonno. opekhhai roilam updater jonno

Aniket Ghosh said...

খুব ভালো লাগলো। অনেক স্মৃতি ফিরে এলো। সত্যি বলতে কি, রয় পেনাল্টি টা কনভার্ট করলো কিনা জানার জন্য কতদিন যে অপেক্ষায় ছিলাম, শেষে ইন্টারনেট ই সেই অপেক্ষার অবসান ঘটিয়েছিল, মনে পড়ে গেলো সেই সময়কার কথা। তবে একটা কথা, আসল রয় আনন্দমেলার থেকে অনেক টাই এগিয়ে ছিল। রয় বেরোত 4 পাতা করে বছরে 52 বার, মানে 208 পাতা। সেখানে আনন্দমেলায় বছরে 48 পাতা। অনেকটাই পিছিয়ে ছিল।

24thphantom said...

@aniket: hya bhai, seta sotty.. tobe etao thik royer besh kichu splash kora hoyechilo cover er jonyo, jegulo sobsomoy golper songe necessary chilo na. tobe necessary splash gulo ami ae bloge asha kori sob e diyechi.. r surur dike roy 4 pata noy, cover niye probably 3 pata hoto.

santanu tokder dada amar bhul ta na dhorale royer ei episode ta complete korechilam.. kintu ki jano, royer jonyo eto khetechi jokhon ae tuku korte r ki khoti? r amar mone hoy.. royer bhoktora to botei, swoyong roy o amake charte chaiche na.. :)

Abhishek Bardhan said...

Thanxs bhai. enjoyed this.

Saroj Mondal said...

Ami download link ta pachhi na ... Please share