Wednesday, December 25, 2019

শুভ বড়দিন; রয়ের বাড়ি ফেরা

বন্ধুরা, আমি দশ বছর ব্লগিং করে আসছি এ কথা সকলেই জানেন। প্রথমদিকে আমি এবং অন্যান্য সব ব্লগাররা শুধুমাত্র ব্লগেই পোস্ট করতাম। দর্শকরা নিয়মিত ব্লগে এসে ঘুরে যেতেন। এখন সময়, মাধ্যম, এবং সর্বোপরি আমি নিজে- সবটাই অনেক পাল্টে গেছে। তাই এখন ব্লগ থাক বা না থাক, সবাই এখন "ফেসবুক"-এ অনেক বেশি সময় কাটান(অন্য মাধ্যমের চেয়ে), এবং তারা মূলত কমিক্সের ডাউনলোড লিংক নামাতেই ব্যস্ত থাকেন। মন্তব্য ব্লগে পাওয়া যায় না(সেটা নিয়ে আক্ষেপ থাকলেও সেটাই বাস্তব আমি জানি) বা পেলেও সাধারণত তা কম। আবার কিছু বিশেষ পোস্টে ২০-২২ বা ৩০-৪০টি মন্তব্যও পাওয়া গেছে। বর্তমানে বাংলা কমিক্সের সবচেয়ে পুরোনো সক্রিয় ব্লগারদের মধ্যে আমার পরেই আছে ইন্দ্রনাথদা(৫ বছর হয়ে গেলো!,যদিও ইন্দ্রদা আমার চেয়ে অনেক বেশি সক্রিয় )

এই দশ বছরে শুধু ব্লগ কেন, কমিক্সের সঙ্গে সম্পর্কিত সমস্ত রকম কাজ(ডিজিটাইজেশন বা ডকুমেন্টেশন বা অনুবাদ) থেকে নিজেকে দূরে সরিয়ে রাখবো ভেবেছি। এবং তা শুধু একবার নয়, বহুবার। কেন? এই প্রশ্নের উত্তর অনেক আছে, সব বলে বা লিখে বোঝাতে পারবো না।

আমি এবং আমার যে সকল বন্ধুরা, যারা নিঃস্বার্থে, শুধুমাত্র পাগলের মতন কমিক্স ভালোবাসি(অবশ্য আমাদের চেয়েও বেশি পাগল আছেন), আমরা সবাই একসূত্রে বাঁধা... সেটি হল শুধু পড়তে নয়, আমরা আপনাদের কমিক্স পড়াতে ভালোবাসি। পুরোনো কমিক্স সংরক্ষণের পাশাপাশি সেটিকে স্ক্যান করে বিনামূল্যে পড়তে দিই। এছাড়া আমার কিছু বন্ধু যেমন চিত্রচোর, পার্থ অরণ্যদেব, এবং(ebongcomics দেবাশীষ),ইন্দ্রনীলদা অনেক সময় খরচ করে শুধুমাত্র আমার/আপনাদের মতন পাঠকের জন্য বিনামূল্যে বিদেশী কমিক্স অনুবাদ করে যাচ্ছে নিয়মিত। এতো পরিশ্রমের বদলে আমরা কি একটু সামান্য মন্তব্যও আশা করতে পারি না? আমি বলছি না আপনারা শুধু "ভালো" বা ধন্যবাদ এগুলোই লিখুন... অনুবাদ ভালো বা খারাপ যাই লাগুক সেগুলো যদি জানান তাতে নতুন ব্লগাররা উৎসাহ পাবে।

অনেক ব্লগারদের ব্লগিং ছেড়ে দেওয়ার একটি অন্যতম কারণ, তারা কিছু সময় পরে এটি ভাবতে বাধ্য হন... "এসব করে কি হবে"? হ্যা, এটি শুধুমাত্র তাদের পরিবারের লোকেদের কথা নয়, তাদের নিজের কথাও। ঘরের খেয়ে বোনের মোষ তাড়িয়ে কি লাভ? এক্ষেত্রে আমি এবং আমার সেইসব বন্ধুরা ব্যতিক্রমী, আমরা বনের মোষকে তাড়াতেই ভালোবাসি! আমাদের সংখ্যা খুবই কম! তাও তাড়া করি।

কিন্তু বর্তমানে আমি এবং আমার সব বন্ধুদের একটি ভূতে তাড়া করেছে। আর সেটি হল শেয়ারিং এর ভূত! হ্যা, আমাদের কমিক্স যে কেউ শেয়ার করতে পারেন, এবং বিশেষ করে বর্তমান যুগে ফেসবুক বা হোয়াটস্যাপের মাধ্যমে তা কয়েক সেকেন্ডে অসংখ্য লোকের কাছে পৌঁছে যায়। আমাদের কারোর তাতে আপত্তি নেই। কিন্তু খারাপ লাগে যখন আমাদের স্ক্যান বা অনুবাদ কোনো পাঠক কোনোরকম কৃতজ্ঞতা না জানিয়েই সেটি বিভিন্ন গ্রুপে শেয়ার করেন। কোথায় তারা সেটি পেলেন তা বলার প্রয়োজনবোধটুকুও করেন না অনেকেই। আবার কেউ কেউ না জেনেও শেয়ার করেন। তাই তিনি যদি সত্যি না জানেন, তাহলে অন্ততপক্ষে মূল আপলোডারকে ক্রেডিট দেওয়া উচিত।

বর্তমানে দেখা যাচ্ছে কিছু গ্ৰুপে নতুন কমিক্স যেগুলি খুবই কম দামে পাওয়া যায়, সেগুলিও কেউ কেউ আপলোড করে দিয়ে দিচ্ছেন। এর ফলে প্রকাশক এবং শিল্পী উভয়ই ক্ষতিগ্রস্ত হচ্ছেন। এখন যুগ পাল্টেছে, অনেকে হাতে পড়ার চাইতে পিডিএফ চান। বা হাতে নিয়ে পড়া সম্ভব নয়, কারণ তিনি বাইরে থাকেন। আবার কেউ বা খরচ করতে চান না।

এই কারণে প্রথম থেকে ইন্দ্রনাথদা তার ব্লগে জলছাপ ব্যবহার করে আসছে। আমিও শুরুর দিকে করতাম। কিন্তু বরাবর দেখেছি জলছাপ দিলে অনেক পাঠকই তা অপছন্দ করেন। তাই দেওয়া বন্ধ করে দিই। কিন্তু মাস দুয়েক আগে "অকবির পাঠশালা" নামক(ফেক নাম বোঝাই যায়) ইন্দ্রনাথদার  সমস্ত ফ্যান্টমগুলিকে আলাদা করে নিজস্ব ফাইল বানিয়ে সেগুলিকে "ফ্যান্টম- ১ম খন্ড" বলে ফেসবুক একটি গ্রুপে চালিয়ে বেশ প্রশংসা কুড়োচ্ছিলো। পাঠকরা ইন্দ্রনাথদার জলছাপ আছে দেখেও তাকেই সমস্ত রকম ক্রেডিট দিতে থাকে। একবারও কেউ জিগেস করলেন না যে ফাইলগুলি উনি কথা থেকে পেলেন? এরকম জলছাপ কেন? পাঠকদের এরূপ সুবিধেবাদী ব্যবহার দেখে আমার মতন প্রত্যেক ব্লগারের সত্যি সেদিন খুব খারাপ লেগেছিল। শুধু অকবির নন, এরকম আরও অনেকে আছেন.. এদের মধ্যে কেউ কেউ না বুঝে শেয়ার করেছেন, আর আমার তো কোনো কমিক্সেই জলছাপ থাকে না। বরং আমি যদি বলি যে বহু বছর ধরে চলা রোভার্সের রয় এবং বিলির বুট দুটি কমিক্সই সম্পূর্ণ আমার আপলোড করা, লোকে উল্টে আমাকেই জিগেস করবেন কি প্রমাণ আছে? কিন্তু ইন্দ্রনাথদার তো আছে। অন্যান্য ব্লগ থেকেও এভাবে শেয়ার করা হয়েছে।

এতো কিছু ঘটনা দিনের পর দিন ঘটে যেতে দেখে আমি শেষে সিদ্ধান্ত নিতে বাধ্য হই, যে ব্লগিং আর করব না।  দশ বছর... অনেক সময় পেরিয়ে এসেছি, এখনো কমিক্স পড়তে এবং আপনাদের পড়াতে ইচ্ছে হয় অনেক। কিন্তু এভাবে চলতে থাকলে এই ইচ্ছে আমাদের ক্রমশ হারিয়ে পড়বে।

এবার, রয়ের বাড়ি ফেরার পালা(গত পোস্টে অসমাপ্ত)। কথা দিয়েছিলাম রয়ের জন্য এটুকু করবো।

প্রচ্ছদ রূপান্তর- দেবাশীষ কর্মকার 


পড়ুন রয়ের বাড়ি ফেরা(অনুবাদ: পার্থ অরণ্যদেব ও দেবাশীষ কর্মকার) 

18 comments:

NIL said...

খুব খারাপ লাগলো।তবে এগুলো বন্ধ করা সম্ভব নয়।এগুলো নিয়ে চলতে পারলে ভালো না হলে বন্ধ করে দেওয়াই ভালো।আমিও দেখলাম আমার প্রথমদিকের কিছু আনন্দমেলার গল্পের সঙ্কলন আবার নতুন করে পিডিএফ বানিয়ে দিচ্ছে তাও সাদা কালোতে।আমি কমেন্ট করলাম, আসল যে রকম আছে সে ভাবে দিতে।কেউ কোন উত্তর দিলো না। ফেসবুকে আর হোয়াটসাপ গ্রুপে কত এইরকম শেয়ার হচ্ছে কে জানে।
যাইহোক রয়ের জন্য ধন্যবাদ।

PaarthoAranyadeb said...

খুব ভালো লাগছে রয় কে ফিরে পেয়ে।আর খারাপ লাগছে মানুষের অবিবেচক হয়ে পড়ার উদাহরণ গুলো পড়ে।মণুষ্যত্ব বোধ,বিবেক আজ রসাতলে।লোকে চায় কত ফ্রী ফটকা জিনিস "লুটে পুটে" নেব।আর রইলো বাকি ধন্যবাদ দেওয়া বা অনুবাদ খারাপ ভালো হওয়ার কথা....হা হা হা চুপি চুপি ডাউনলোড মানে চৌর্য্যবৃত্তি (এক প্রকার) করা চোর বাড়ির কর্তাকে জানান দেবে?আরে যেখানে নৈতিকতাই ধূলায় লুটোচ্ছে সেখানে তাদের মতো অবিবেচক অকর্মণ্য ব্যক্তিবর্গের কাছ থেকে এটাই কাম্য।তবে আমি বলবো,আমরা আমাদের কাজ করে যাব।আশা করি তুমিও সেটাই করবে।বেতাল বংংশের ব্যক্তিদের হারতে নেই "ওয়াকার!"....

santanu tokdar said...

osonkho dhynnobad roy er ei notun comics er jonno.tobe apni je kotha gulo likhechen segulo soboi sotti kotha.asole amra ajke sobai khub taratari bina porisrome famous hote chai,ebong sei jonno onner kaaj churi kore holeo nijer bole chalie dei.kintu etato atkano sombhob noi ajker ei unmukto jogote.tobe apni jolchap babohar korte paren,tobe tate kotota atkano jabe janina.karon jara chor tara churi korbei.tobe apnake onurodh doya kore blogging bondho korben na. karon amar moto aro onek pathok achen jara janen konta asol konta nokol.jemon ami amar kotha bolte pari je ami hoyto khub beshi montobbo korina,kintu apnader blog guli theke pawa comics gulo aaj obdhi kothao share korini ba bhobishoteo korbona.ami apnader sobguli blog (apnar,indra indrajaal.ebongcomics,chitrochor,comicsroom,comic o onubaad etc) onek din dhorei follow kori ebong apnader dewa comics guli pori.tai doya kore blogging bondho korben na.

অর্পণ সাধুখাঁ said...

Bohudin pore Roy pelam

বেদাংশু said...

এটা সত্যিই প্রচন্ড খারাপ ব্যাপার।
কুন্তলদা এইজন্যই ব্লগিং বন্ধ করে দিয়ে চলে গেছে।
এই জিনিসটার একটা সমাধান দরকার। দেবাশিষদা ডোমেন কিনবে বলেছে। যদি কেনে, আমি একটা আইডিয়া দেব। যাতে এই অন্যের জিনিস নিজের নামে চালানো বন্ধ হয়।
দেখা যাক জিনিসটা খাটে কিনা।

Aniket Ghosh said...

মনটা খারাপ হয়ে গেল দাদা। কিন্তু তাও বলবো, যা বলেছ তা ১০০% ঠিক। এবং এটা বর্তমান যুগের বৈশিষ্ট, মানে এই অকৃতজ্ঞতা। আমরা তোমায় অনুরোধ করতে পারি যে, ফিরে এসো। কমিক্স আপলোড নাহয় বন্ধ করে দাও, কিন্তু তথ্য সমৃদ্ধ এই লেখাগুলো বন্ধ করো না, কারণ আমার মতো বহু পাঠক এই লেখনীর জন্যই তোমাদের ব্লগ ফলো করি।

ranjan gangopadhyay said...

খুব ভালো পোস্ট।
অনেক ধন্যবাদ ভাই ।

Abhishek Bardhan said...

Thanxs for the Roy bhai..

24thphantom said...

@nilda: ki bolbo jani na dada. apnar songeo pray eki byapar ghoteche sune kharap laglo.. pathokder ei monobritti mene newa sotty khub muskil.

24thphantom said...

@paartho: tomader sobar onurodh rakhar chesta korbo. tobe icche ta hariye jacche.. r amader sobar songei ei byapargulo ghoteche. dekha jaak

Babui Pakhi said...

তোমার বক্তব্যের সত্যতা নিয়ে কোনো সন্দেহ নেই। কিন্তু তুমি নিজেও জানো এটাই বাস্তব। আমি ২০১৪ থেকে এই কাজ করছি, এবং প্রায় একই রকম অভিজ্ঞতা। তবু তুমি অনেক বিস্তারিত মন্তব্য পাও। আমি তা পাই না, তেমন আশাও করি না। কি করা যাবে, দুনিয়ার সবাই সমান নয় বা কথা শুনবে না। কিন্তু যে আদর্শের কথা ভেবে এই কাজ করছি সেটা নষ্ট করতে চাই না। কারন তুচ্ছ কমেন্টের জন্য এই কাজ করিনা। আমি এটাও বিশ্বাস করি তুমি এই কাজ চালিয়ে যাবে, না করলে যে কষ্ট পাবে তা এই শেয়ারের কষ্ট থেকেও বেশি।
যাই হোক, এই অসমাপ্ত রোভার্স শেষ করা যে কি দারুন কাজ এটা মন্তব্য করে বোঝানো যাবে না। আনন্দর মতো পাবলিশার ও এই কাজটা কোনো অজানা কারনে করে নি।

24thphantom said...

@santanu tokder: dada, apnader moton pathokra achen bolei amra achi. R royer ei post ta hotoi na, jodi na apni aager post e mulyoban montobyo na korten..

24thphantom said...

@aniket: ki korbo janina bhai. tobe etuku bolte pari amar kichu kaj sesh korbo

24thphantom said...

@Babui pakhi: dada, apni je mulyoban kaj kore cholechen sei byapare kono sondeho nei. Nilda o anandamela scan kore jacche. Hya, apnar blog e comment er sonkhya khub e kom, sudhu comment pawar jonyo amra keu e ei kajgulo korina.asha kori amar asol karon ta apnake bojhate perechi..

Souvik's view said...

nomoskar dada, ami ei pathok dder dolei pori, jara comment kore na. asole apnader moton guchiye lekhatta amar ase na.ar sudhu chomotkar, osadharon ei sob likhteo mon chay na. aj nitantoi badhyo hoye lekha.
prothomei boli- apnar siddhanto ekdom sothik. sohoje kichu pele tar proti manusher kono dorod thakena. ei dorodd ta firiye anar jonno apni ja korchen ta thik.kintu ete jara sotyikarer pathok tara bonchito hobe. tader kotha mathay rakhar jonno apnake onurodh korbo kono bikolpo byabostha vabte.
ar baki roilo pdf er kotha, setake kono vabe ki protect kora jayna ?

nomoskar neben. NOTUN BOCHOR er agam suvvechha roilo. NOTUN BOCHOR valo katuk.

Ajoy Dhar said...

Keep Going On Dada. Comics Lovers always with You. Don't WORRY.

Key Khabor said...

Many thanks for Roi. Very nice post. Here I want to talk about another news portal Keykhabor. From here you will get everyday news from all over the world.

Testez said...

আপনি খুব ভালো করে লিখেছেন। আমি আপনার লেখা পরে আমার কিছু ফ্রেন্ডস কে পাঠালাম তারা অবস উপকৃত হবে। আমি আশা করি আপনি আরো ভাল কিছু পোস্ট লিখবেনclick here